Wednesday , September 20 2017
Home / Mix News / দেশে ৫০ হাজার হ্যান্ডসেট বছরে চুরি হয়

দেশে ৫০ হাজার হ্যান্ডসেট বছরে চুরি হয়

handset-stolen

দেশে প্রতিবছর ৫০ হাজার মোবাইল হ্যান্ডসেট চুরি-ছিনতাই বা হারিয়ে যায় বলে জানিয়েছে দেশের মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোটার্স অ্যাসেসিয়েশন (বিএমপিআইএ)।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকে দেওয়া এক উপস্থাপনায় এমন তথ্য দিয়েছে সংগঠনটি। একই সঙ্গে তারা দাবি করেছেন, দেশে মোবাইল ফোনের আইএমইআই সেবার জন্যে ডেটাবেজ তৈরি হলে তখন চুরি-ছিনতাই বা হারিয়ে যাওয়া সেটের পরিমান কমে আসবে।

বিএমপিআইএ অবশ্য ওই উপস্থাপনায় তাদের তথ্যের কোনো উৎস উল্লেখ করেনি। তবে তারা দাবি করেছেন, যুক্তরাজ্যে প্রতি বছর সাত লাখ ১০ হাজার হ্যান্ডসেট চুরি-ছিনতাইয়ের শিকার হয়।

ইউরোপের ওই উন্নত দেশে অবশ্য আগে থেকেই আইএমইআই কার্যকর আছে। তবে এ বিষয়ে আর কিছুই বলেনি বিএমপিআইএ।

 

এদিকে বিএমপিআইএ খুব অল্প সময়েই দেশে আইএমইআই ডেটাবেজ তৈরিতে কাজ করছে। আগামী ৯ ফেব্রুয়ারি তারা মোবাইল আমদানির ক্ষেত্রে বিটিআরসির কাছ থেকে নেওয়া এনওসির অনলাইন পদ্ধতি চালু করবে। আর এর মাধ্যমে আস্তে আস্তে আমদানি হওয়া হ্যান্ডসেট দিয়ে একটি ডেটাবেজ তৈরি হবে।

ফলে এই ডেটাবেজ এক পর্যায়ে তথ্যভান্ডার হিসেবে ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন বিএমপিআইএ এর সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক।

সংগঠনটি আরও বলছে, বর্তমানে দেশে ব্যবহার উপযোগী ৮ কোটি ৯২ লাখ মোবাইল হ্যান্ডসেট আছে। এরমধ্যে ৩০ শতাংশই অবৈধ পথে আমদানি করা।

তাদের হিসাব অনুসারে গত বছর দুই কোটি ৫৯ লাখ পিস মোবাইল হ্যান্ডসেট বৈধপথে দেশে এসেছিল। আর যদিও বাজারে ঢুকেছে তিন কোটির বেশী হ্যান্ডসেট।

Divert More Traffic
For Your Website

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Web Design BangladeshWeb Design BangladeshMymensingh