Wednesday , September 20 2017
Home / Mix News / বিশ্বের পরবর্তী সিলিকন ভ্যালি হচ্ছে ভিয়েতনামে !

বিশ্বের পরবর্তী সিলিকন ভ্যালি হচ্ছে ভিয়েতনামে !

silicon-valley

আজ থেকে ১০ বছর আগে ভিয়েতনাম ছিল প্রযুক্তিতে পিছিয়ে থাকা দেশের তালিকায়। সেখান থেকে দেশটি প্রযুক্তিতে এগিয়ে গেছে অনেকখানি। এই এগিয়ে যাওয়াটা এতই বেশি হচ্ছে যে, অদূর ভবিষ্যতে পৃথিবীর পরবর্তী সিলিকন ভ্যালি হতে যাচ্ছে এখানে।

বিন ট্রান ও এডল থাই টেক কোম্পানি ‘ক্লাউট’ এর সহ প্রতিষ্ঠাতা। ২০১৪ সালে তারা প্রতিষ্ঠানটি ২০ কোটি মার্কিন ডলারে বিক্রি করে দিয়ে সিদ্ধান্ত নেন গুগল, অ্যাপল, ফেইসবুকের দেশ ক্যালিফোর্নিয়ার বাইরে ভিয়েতনামের হো চি মিন শহরে সিলিকন ভ্যালি করার ।

এই সিদ্ধান্ত প্রসঙ্গে এডল থাই বলেন, গত ২০ বছরে ভিয়েতনামের বাজারে অনেক গতিশীলতা এসেছে। ১০ বছর আগে দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪০ লাখ। বর্তমানে দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪ কোটি। ১০ বছর আগে সেখানে কোনো স্মার্টফোন ব্যবহারকারী না থাকলেও বর্তমানে প্রায় ৩ কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করছেন।

অপরদিকে বিন ট্রান বলেন, আপনি যদি ভিয়েতনামের পড়াশোনার দিকে তাকান তাহলে দেখতে পাবেন এখানকার শিক্ষার্থীরা গণিত ও বিজ্ঞানে বেশ ভালো করছে। যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের মত উন্নত দেশের থেকে ভালো অবস্থানে রয়েছে তারা। এটা ভিয়েতনামের কম্পিউটার বিজ্ঞানের জন্য বড় ভিত্তি হিসেবে কাজ করবে।

 

কেউ কেউ বিশ্বাস করেন যে, এই কমিউনিস্ট দেশটিতে হতে যাচ্ছে পরবর্তী সিলিকন ভ্যালি। এমনই একজন ভিয়েতনামী বংশোদ্ভুত আমেরিকান বিনিয়োগকারী হেইয়ু মিন গুয়েন। তিনি ভিয়েতনামের সায়গনে’তে সিলিকন ভ্যালি নির্মাণ প্রজেক্টের চেয়ারম্যানও।

তিনি সায়গনে সম্পর্কে বলেন, হো চি মিন শহর থেকে ১৫ মিনিটের ড্রাইভে সায়গনে যাওয়া যায়। আপনি যদি ছয়-সাত মাস আগে এখানে থাকতেন, দেখতেন এটা ছিল ধানের খামার। কিন্তু যদি এখানে ছয় মাস থাকেন, আপনি সায়গন সিলিকন সিটি দেখে যেতে পারবেন। এখানে আমরা উঁচু বিল্ডিং বানাবো। পাশাপাশি তৈরি হবে পার্ক, গলফ কোর্স, টেনিস কোর্টসহ বিভিন্ন বিনোদন মাধ্যম।

তিনি আরও বলেন, এখানে পৃথিবীর পরবর্তী সিলিকন ভ্যালি তৈরি উচ্চাভিলাষী পরিকল্পনা হলেও আমরা তা বাস্তবায়ন করে ফেলব খুব শিগগির।

গত ডিসেম্বরে গুগলের প্রধান নির্বাহী স্যান্ডার পিচাই ভিয়েতনাম সফর করে গেছেন। দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে তিনি ঘোষণা দিয়েছেন এক হাজার ৪০০ আইটি প্রকৌশলীকে প্রশিক্ষণ দেয়ার। তিনি সে সময় বলেন, ভিয়েতনাম গুগলের জন্য বড় একটি বাজার হতে চলেছে।

বিভিন্ন দেশ থেকে পণ্য আমদানির ব্যবসা করা ভিয়েতনামী উদ্যোক্তা ডিন অন হুয়ান বলেন, আমি ২০টির মত কোম্পানিতে বিনিয়োগ করেছিলাম। এখন পর্যন্ত আমার লক্ষ্য হচ্ছে ভিয়েতনামে পণ্য তৈরি করে বাইরের দেশে রফতানি করা, টাকা উপার্জন করা নয়।

হুয়ান মাও শিশুদের বিভিন্ন পণ্যের দোকান, মেয়েদের জুতো তৈরির কারখানা, অনলাইন ফ্যাশন সাইট ও ভিয়েতনামের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স সাইটে বিনিয়োগ করছেন।

হো চি মিন সিটির হাইটেক পার্কের প্রতি আকৃষ্ট হয়ে স্যামসাং ও ইনটেল ইতিমধ্যেই অফিস নিয়েছে। সবকিছু ঠিকঠাক চললে এখানে বিশ্বের পরবর্তী সিলিকন ভ্যালি তৈরি হতে খুব বেশিদিন সময় লাগবে না।

Divert More Traffic
For Your Website

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Web Design BangladeshWeb Design BangladeshMymensingh