Wednesday , September 20 2017
Home / Outsourcing Tips / যেভাবে টার্গেটেড ইমেইল লিস্ট খুঁজে বের করবেন ইমেইল মার্কেটিং এর জন্য

যেভাবে টার্গেটেড ইমেইল লিস্ট খুঁজে বের করবেন ইমেইল মার্কেটিং এর জন্য

mail contact

অনলাইন মারকেটিং এর মধ্যে অন্যতম ই মেইল মার্কেটিং বেশ জনপ্রিয়। এখন দেশের অনেকেই ইমেইল মার্কেটিং করছেন সাথে সফলতাও পাচ্ছেন। ইমেইল মার্কেটিং হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একজন বেক্তির পক্ষেই সহজে অনলাইন মার্কেটিং করা সম্ভব। তবে কথা হল অবশ্যই কঠোর পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে। এবার মুল প্রসঙ্গে আসি।

১। ভাল নেট কানেকশান সহ একটি পিসি/লাপ্টপ

২। বিষয় নির্বাচন। অর্থাৎ আপনি ইমেইল মারকেটিং করে কি করতে চাচ্ছেন? আপনি যদি বিভিন্ন মার্কেট প্লেস এ কাজ করতে চান তবে কোন কিছু না ভাবলেও চলবে। তবে যদি নিজেই নির্ভরশীল হতে চান তবে অবশ্যই আপনাকে লক্ষ নির্ধারণ করতে হবে। আপনি যদি অ্যাফিলিয়েট করতে চান তবে অবশ্যই একটি ভালো নেটওয়ার্কের সাথে আপনাকে যুক্ত হতে হবে। এখন অনেক সিপিএ নেটওয়ার্ক রয়েছে আপনি পছন্দমত যুক্ত হবেন। তবে মনে রাখবেন আপনার পেমেন্ট মেথড যেন আপনার নাগালের ভেতরই থাকে। বলতে চাচ্ছি যাদের পেপাল নেই তারা পেওনিয়ার মাস্টার কার্ড নিবেন।

৩। কিছু এইচ টি এম এল ও সি এস এস জানতে হবে। ইমেইল মারকেটিং করার সময় যে ইমেইল টেমপ্লেট তৈরি করা হয় সেগুলো বানাতে আপনাকে তা জানতে হবে। এখন অনেক কাস্টমাইজ টেমপ্লেট পাওয়া যায় তাও ব্যবহার করতে পারেন।

৪। ইমেইল গ্রাহক নির্বাচন। অর্থাৎ আপনি কোন শ্রেণির বেক্তির নিকট ইমেইল পাঠাতে চান।

৫। ইমেইল সংগ্রহ পদ্ধতি। ব্লাক হ্যাট ও হোয়াইট হ্যাট মেথডে ইমেইল সংগ্রহের পদ্ধতি। মোটামুটি দিনে ২০ – ৫০ হাজার ইমেইল সংগ্রহ করার পদ্ধতি। আরেকটি বিষয় বলে রাখি আপনি যদি টারগেটেড ইমেইল সংগ্রহ করতে পারেন তবে ফাইবারে তা সেল করেও অনেক টাকা উপার্জন করতে পারেন।

৬। ফ্রি ব্লগ / সাইট। যারা প্রফেশনালি কাজ করতে চান তাদের নিজস্ব ডোমেইন হোস্টিং থাকতে হবে।

৭। ইমেইল পাঠানোর পদ্ধতি ফ্রি/পেইড। যারা অনুশীলনের জন্য করতে চান তারা ফ্রি ইমেইল পাঠাতে পারেন। এমন কিছু সাইট রয়েছে যেগুলো দিয়ে মাসে ১০ – ১৫ হাজার ইমেইল পাঠানো যায় কিন্তু যারা প্রফেশনালি কাজ করতে চান তাদের অবশ্যই ভিপিএস থাকতে হবে। ইমেইল সেন্ডার নামক একধরনের সফটওয়ার থাকলে আরো ভালো হয়।

৮। ইমেইল রেস্পন্ডার। যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন গ্রাহক আপনার ইমেইল খুলেছে কি না।

সংক্ষিপ্ত ভাবে একটি ধারনা দেয়ার চেস্টা করলাম। এ বিসয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হওয়া দরকার। ইচ্ছে আছে আমি লিখবো আর সবাইকে নিয়ে আলোচনা করবো।

প্রথমেই আসি কিভাবে ইমেইল সংগ্রহ করবো ?

ইমেইল সংগ্রহ করতে পারি ২ ভাবে। একটি হল Black Hat Formula, যেটি করতে হয় বিভিন্ন ধরনের Software এর মাধ্যমে। আরেকটি হল White Hat Formula, যেটি আজ দেখাবো। বলে রাখি ইমেইল মার্কেটিং এর ক্ষেত্রে White Hat Formula ই হল সর্বোত্তম। এতে একটু সময় লাগে কিন্তু সফলতা পাবার সম্ভাবনা অনেক বেশি। এ পদ্ধতিতে আপনি ইমেইল সংগ্রহ করে ইচ্ছে করলে Fiverr এ Gig তৈরি করে বিক্রয় করতে পারেন। এর আগে আমি বহুবার এরকম বিক্রয় করেছি।

ইমেইল টার্গেট কি?

আপনি নিজের প্রয়োজনেই হোক অথবা আপনার বায়ারের প্রয়োজনেই হোক ইমেল টার্গেট বলে একটি বিষয় থাকে। আসলে সব ধরনের ইমেইল সবার লাগে না। একটি উধাহরন দেই যেমন আমি একজন কাপড় বাবসায়ি আমার কাছে যদি ফলমূলের উপর কেউ মেইল করে তবে আমি তা পড়েই দেখব না। সুতরাং আপনার দরকার টার্গেট ইমেইল লিস্ট।

কি কি টার্গেট হয়?

আপনি যদি নিজের প্রয়োজনে অথবা আপনার বায়ারের প্রয়োজনে ইমেইল লিস্ট সংগ্রহ করেন তবে আপনাকে কিছু বিষয়ের উপর ভাবতে হবে।

আপনি কোন দেশের মানুষের ইমেইল চান? তাদের পেশা কি হবে? তাদের দেশ কি হবে? আপনি  Gmail/Yahoo/ কোনটি চান? আসলে এগুলোই হল টার্গেট। এ প্রশ্নগুলো আপনার বায়ার আপনাকে করতে পারে বা এ বিষয়ের উপর নির্ভর করে আপনাকে ইমেইল লিস্ট সংগ্রহ করতে হতে পারে।

এত টার্গেট দিয়ে কি White Hat Formula য় ইমেইল লিস্ট খোজা সম্বব?

হাঁ সম্ভব। তবে একটু পরিশ্রম আর টেকনিক। যা আপনাদের আজ বলবো। একটা বিষয় সবসময় মনে রাখতে হবে অনলাইনে অর্থ উপার্জন মোটেও সহজ নয়। আগে জানুন বুঝুন চেষ্টা করুন আর ধৈর্য ধরুন।

 

মূল প্রসঙ্গ

টার্গেট ইমেইল খোজার জন্য প্রথমে আপনি গুগল এ ঢুকুন এবার Search Box এ লিখুন ceo+usa+email@gmail.com এখানে ceo হল আমার কি ওয়ার্ড এখানে যদি আমরা ছাত্র চাই তবে লিখবো student. তারপর প্লাস দিয়ে লিখেছি দেশের নাম, আপনাদের যে দেশের প্রয়োজন তা লিখবেন। আর @ এর পর আপনি যে ক্যাটাগরির ইমেইল চান অর্থাৎ Gmail/Yahoo/ তা লিখবেন। এবার Enter চাপুন তারপর Ctrl + a চাপুন Select করে Ctrl + c চেপে কপি করে নিন। এবার এই লিঙ্কে যান Input Window এ গিয়ে আপনি সব Paste করুন। Separator থেকে আপনি ইমেইলগুলো কি ভাবে নিতে চান তা দেখিয়ে দিন। এবার Extract করুন। দেখবেন ডান দিকের Output Window তে আপনার কাংখিত ইমেইল গুলো চলে এসেছে। সেগুলো এখন সেভ করুন। এভাবে গুগোলের প্রত্যেকটি পেজ থেকে কপি করে নিয়ে কাজ করুন। সম্ভব হলে গুগোলের পেজের সংখ্যা ১০ থেকে বাড়িয়ে ১০০ করে নিন এতে আরও বেশি ইমেল পাবেন।

শেষ কথা

আজ দেখালাম একটি পদ্ধতি। এছাড়া আরও কিছু পদ্ধতি রয়েছে। তবে এটি ভালো। এবার নিজের কথায় আসি। টুকটাক কাজ করি। আর নিজেকে একজন Hosting Provider হিসেবে দাঁর করানোর চেষ্টা করছি। জানি এইটা নিয়ে অনেক বিতর্ক আছে। তবু আমি খুব সল্প মুল্লে মান সম্মত Hosting Provide করি। নিজের ঢোল নিজেই পেটালাম কারন অন্যকে দিলে যদি ফাটিয়ে ফেলে !

 

Divert More Traffic
For Your Website

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Web Design BangladeshWeb Design BangladeshMymensingh