Wednesday , September 20 2017
Home / Science & Technology / শর্টকাট ভাইরাস (পেনড্রাইফ/ফোল্ডার) এবার ডিলিট হবেই

শর্টকাট ভাইরাস (পেনড্রাইফ/ফোল্ডার) এবার ডিলিট হবেই

এমন কোন এন্টিভাইরাস আমার দেখা মতে পাই নাই যে এটা পেনড্রাইভের শর্টকাট হওয়া ফাইল রিকভার করে দিতে পারে! সেটা যত টাকা দিয়ে কেনা ক্যাস্পারস্কি বা নরটনই হোক না কেন! X( তবে আমাকে ফাকি দিবার পারে নাই, সো কাজ হবে ১০০ না ইনফিনিটি গ্যারান্টি! :D আর এখন পর্যন্ত এরচেয়ে সহজভাবে পারবেন না কোনভাবেই! যাদের লেখাটা পুরোটা পড়ার সময় নাই তারা শুধু সফটওয়্যার ডাউনলোড করলেই কাজ হবে না!
শুরু করার আগে ভাইরাস এবং এন্টিভাইরাস সম্পর্কে কিছু ধারনা দিতে চেস্টা করি!

‪#‎ভাইরাসটা আসে কিভাবে‬‬?
যদি কেউ পিসিতে নেট ইউজ করে এবং তার এন্টিভাইরাস আপডেট না থাকে বা এন্টিভাইরাসটি যদি ইন্টারনেট সিকুরিটি না হয়, কারন ফ্রি এন্টিভাইরাসগুলো ইন্টারনেট প্রোটেকশন দেয় না! /:)

‪#‎ভাইরাসটা_ছড়ায়_কিভাবে‬‬?
ধরেন তার কম্পিউটারে ডুকল, এখন আপনি নেট চালান না তাও আপনার পিসিতে আসতে পারে পেনড্রাইভ দিয়ে, যদি আপনারও কোন আপডেট এন্টিভাইরাস না থাকে! আসলে অনেকের ধারনা টাকা দিয়ে এন্টিভাইরাস কিনলেই আমি ফুল সিকিউরড! এটা একদমই ভুল! আপনাকে এন্টিভাইরাস কিনে আপডেট করতে হবে অবশ্যই। |-)

#‎আপডেট_কতদিন_পরপর‬‬ করবেন?
আসলে এটা প্রতিদিন করতে হয়! কারন ধরেন আপনি গতকাল আপডেট করেছেন সো আজকে যদি কোন ভাইরাস আবিস্কৃত হয় এবং সেটা অন্য কারো পিসি থেকে পেনড্রাইভ থেকে আপনার পিসিতে আসে আপনার এন্টিভাইরাস সেটা ধরতে পারবে না! তাই এরপর আর কেউ অভিযোগ করবেন না যে আমি এন্টিভাইরাস কিনে ইউজ করি কিন্তু সেটা ভাইরাস ধরতে পারে না! মনে হয় এন্টিভাইরাস এবং এর আপডেটের বিষয়টা ক্লিয়ার করতে পেরেছি আমি!
এখন আসি শর্টকাট ভাইরাস সম্পর্কে! এটা এমন একটা ভাইরাস যেটা আসলে আপনার পেনড্রাইভের ফাইলগুলো সিস্টেম হাইড করে দেয়, সো আপনি নরমাল হাইডেও পাবেন না! এবং এটাকে কোন এন্টিভাইরাস আপনার পিসি থেকে পুরোপুরি রিমুভ করতে পারে না! সেটা টাকা দিয়ে কেনা ক্যাস্পারস্কি বা নরটনই হোক আর এভাস্টই! এটার দুটো রুপ আছে।
‪#‎প্রথমটা‬‬ হল শুধু পেনড্রাইভের ফাইলগুলো শর্টকাট হয়ে যায়, এন্টিভাইরাসগুলো শর্টকাট ডিলিট করতে পারে কিন্তু ফাইলগুলো পাবেন না! উইন্ডোজ সেটাপ দিয়ে এটা অনেকেই ঠিক করতে পারেন কিন্তু ‪#‎দ্বিতীয়টা‬‬ হল আপনার পেনড্রাইভ তো বটেই আপনার হার্ডডিস্কের প্রতি ড্রাইভে ড্রাইভে ফোল্ডারগুলো শর্টকাট হয়ে যায়, ডিলিট করা যায় কিন্তু রিস্টার্ট দিলে আবার চলে আসে, কোন এন্টিভাইরাস দিয়েই ঠিক হয়না, এমনকি নতুন উইন্ডোজ সেটাপ দিয়েও ঠিক হয়না!
আমার কাছে দুটোরই সমাধান আছে, আমি ‪#‎Avast_Internet_Security‬‬ চালাই সাথে ‪#‎Smad_USB_Security‬‬ এখানে এভাস্ট হচ্ছে আমার ফুল পিসি ইন্টারনেট সিকিউরিটি আর স্ম্যাড হল শুধু ইউএসবির জন্য, এটা দিয়েই আমি শর্টকাট ডিটেক্ট, ডিলিট এবং ফাইলগুলো ফিরে পাই। আমি বহু আগেই এই স্ম্যাডটা দিয়েছিলাম, অনেকেই বলে কাজ করেনা, ডিলিট করে ফিক্স করলেও আবার চলে আসে; করবেও না যদি আপনার পিসিতে আগে থেকেই শর্টকাট ভাইরাস থাকে, আর যদি আপডেট না করেন ভাইরাস ডুকবেই! তাহলে বলে দেই কিভাবে পিসি থেকে ভাইরাসটা রিমুভ করবেন এবং স্ম্যাড দিয়ে যে কারো পেনড্রাইভের শর্টকাট ফিক্স করবেন

#‎প্রথম_সমস্যার_সমাধান‬‬ যাদের শুধু পেনড্রাইভের ফাইলগুলো শর্টকাট হয়ে যায়ঃ আমার দেওয়া Unlocker সফটওয়্যারটি ইন্সটল দিন, এবার C Drive এ ডুকে Windows ফোল্ডারে যান তারপর System32 তে ডুকে wscript ফাইলটি খুজে বের করুন। এবার ফাইলটি সিলেক্ট করে রাইট ক্লিক তারপর Unlocker এ ক্লিক করুন, এখন No action এর জায়গায় Delete দিয়ে Ok দিন!
#‎দ্বিতীয়_সমস্যার_সমাধান‬‬ যাদের পেনড্রাইভের সাথে পিসির সব ফোল্ডারেও শর্টকাট আছেঃ উপরের কাজটা করে তারপর Ctrl+Shift+Esc চেপে Task Manager আনুন এবং Process ট্যাব থেকে AutoIt3 খুজে বের করে End Task দিয়ে বের হোন। এখন Control Panel এ গিয়ে Folder Options এ ক্লিক করুন, এবার View ট্যাব থেকে Show Hidden Files এ টিক ও Hide Protected Operating System Files এর টিক উঠিয়ে দিয়ে Ok দিয়ে বের হন। এবার C Drive এ যান এবং Google ও Skypee নামের হাইড করা ফোন্ডারগুলো ডিলিট করুন আর আপনার হার্ডডিস্কের বাকি Drive গুলো থেকেও Skypee নামের হাইড করা ফোল্ডারগুলো খুজে বের করে ডিলিট করুন। এখন আপনার পিসি ভাইরাস মুক্ত হল। এবার ফোল্ডারের ভিতরে ভিতরে যে শর্টকাট গুলো ছিল তা একবারে ডিলিট করার জন্য C Drive বাদে বাকি Drive গুলোতে ডুকে উপরে Seach দিবেন Lnk দিয়ে আর রেজাল্টে যা আসবে সব সিলেক্ট করে একবারে ডিলিট করে দিন! আরেকটা ছোট্ট কাজ করতে হবে, পিসি রিবুট করার পর ইরর মেসেজ আসতে পারে। এজন্যই স্টাটআপ থেকে GoogleUpdate, WindowsUpdate, antiusbworm, antiwormupdate ডিলিট করতে হবে। এজন্য ccleaner। ccleaner এর টুলস এ যেয়ে স্টাটআপ থেকে ডিলিট করতে পারেন। আসলে এইটা যে বানাইসে সে যে কতবড় চালাক বলে বুঝানো যাবে না!!!
ব্যাস ‪#‎কাজ_শেষ‬‬, এবার আমার দেওয়া Avast এন্টিভাইরাস বা আপনাদের পছন্দমত যে কোন এন্টিভাইরাস ইউজ করতে পারেন তবে সাথে Smad ইউএসবি এন্টিভাইরাসটি ইন্সটল দিবেন যাতে অন্য পিসি থেকে পেনড্রাইভে আসা শর্টকাট ভাইরাস মনের আনন্দে ফিক্স করে ফাইলগুলো ফিরিয়ে দিতে পারেন! কারন আমার দেখা মতে স্ম্যাডই একমাত্র ইউএসবি এন্টিভাইরাস যা শর্টকাট হওয়া ফাইলগুলো ফিরিয়ে দিতে পারে! সবগুলো লেখা ভালো করে পরবেন, তাও না বুঝতে পারলে আমাকে কমেন্টে জানাবেন :D
#‎হ্যাপী_ভাইরাস_ডিলিটিং‬‬ ‪#‬ B-))

Download Links:
Unlocker 1.9.2 – ক্লিক
যে ফাইলগুলো ডিলিট হয়না তা ডিলিট করার জন্য।
Smad USB Antivirus 2014.9.7.1 – ক্লিক
আপনার পিসিতে ভাইরাস না থাকলে পেনড্রাইভের শর্টকাট ফিক্স করার জন্য।
Avast Internet Security 9.0.2021 – ক্লিক
২ বছরের লাইসেন্স আছে রিড মি ফাইল পড়ে এক্টিভেট করে নিবেন।

CCleaner 4.16.4763 – ক্লিক

ডাউনলোড লিংক আপডেটেট :#>

Divert More Traffic
For Your Website

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Web Design BangladeshWeb Design BangladeshMymensingh