Saturday , September 23 2017
Home / Emergency Number / জরুরী ব্লাড ব্যাংক

জরুরী ব্লাড ব্যাংক

bloodরোগীদের প্রয়োজনীয় মুহুর্তে রক্ত সেবা প্রদানে বেশ কয়েকটি ব্লাড ব্যাংক রয়েছে। সংগঠনগুলো দেশীয় ও আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। এই সংগঠনগুলো  রোগীদের  রক্ত সরবরাহে সর্বাত্মক সহযোগিতা করে থাকে। চাহিদা মাফিক গ্রুপের রক্ত তাদের সংগ্রহে না থাকলে রক্তদাতার ব্যবস্থাও করে থাকে। এ সকল প্রতিষ্ঠান শুধুমাত্র  স্বেচ্ছায় রক্ত দাতাদের রক্ত সংগ্রহ ও সরবরাহ করে থাকে। তাদের সংগ্রহে প্রক্রিয়াকৃত ব্যতীত সকল গ্রুপের রক্ত থাকে।

যারা রক্তদান করতে পারেন : ১৮ থেকে ৬০ বছর বয়সীদের যাদের ওজন নূন্যতম ৪৫ কেজি বা ১০০ পাউন্ড তারা রক্তদান করতে পারেন। রক্তদানের সময় রক্তদাতার তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইটের নিচে এবং নাড়ির গতি ৬০ থেকে ১০০ বার এর মধ্যে হতে হয়। ওষুধ ছাড়া সিস্টোলিক রক্তচাপ ১০০ এবং ১৪০ থেকে পারদ চাপ এবং ডায়স্টোলিক রক্ত চাপ ৬০ থেকে ১০০ পারদ চাপের মধ্যে হওয়া প্রয়োজন। পুরুষের ক্ষেত্রে রক্তের হিমোগ্লোবিন ১২.৫ গ্রাম/এমএল এবং মহিলাদের ক্ষেত্রে ১১.৫/১০০ গ্রাম/এমএল হওয়া দরকার। রক্তদাতাকে শ্বাসযন্ত্রের রোগ এবং চর্মরোগ মুক্ত থাকতে হয়। রক্তদাতার রক্ত পরিসঞ্চালন জনিত কোন রোগ আছে কিনা সেটাও দেখতে হয়। সিরিঞ্জের মাধ্যমে রক্ত গ্রহণকারীদের বাহুতে যে ধরনের স্কার মার্ক থাকে, তা আছে কিনা সেটা পরীক্ষা করা হয়।

ঢাকার কয়েকটি ব্লাড ব্যাংকের ঠিকানা

পুলিশ ব্লাড ব্যাংক:
কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ। ফোন: ৯৩৬২৫৭৩। মোবাইল: ০১৭১৩৩৯৮৩৮৬। ই-মেইল:info@policebloodbank.gov.bd, ওয়েবসাইট: www.policebloodbank.gov.bd, ২৪ ঘন্টা খোলা

কোয়ান্টাম সেন্টার:
৩১/ডি, শিল্পাচার্য জয়নুল আবেদীন সড়ক (পুরাতন শান্তিনগর) ঢাকা-১২১৭। (ইস্টার্ন প্লাস মার্কেটের পূর্ব পাশে), ফোন: ৮৩২২৯৮৭। মোবাইল: ০১৭১৪০১০৮৬৯।
ই-মেইল: blood@quantammethod.org.bd, ওয়েবসাইট: www.quantammethod.org.bd,

বাঁধন ব্লাড ব্যাংক
বাঁধন, টি.এস.সি (নীচতলা) (জোনাল অফিস) ঢাকা বিশ্ববিদ্যায়ল, ফোন: ৮৬২৯০৪২। ই-মেইল: du@badhan.org, ওয়েবসাইট: www.badhan.org
সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত খোল।

রেড ক্রিসেন্ট ব্লাড ব্যাংক সোসাইটি
৬৮৪, ৬৮৬, বড় মগবাজার, ঢাকা। ফোন: ৯১১৬৫৬৩। ফোন: ০১৮১১৪৫৮৫২৪। ২৪ ঘন্টা খোলা

 

powered By NewsTune24.Com

Divert More Traffic
For Your Website

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Web Design BangladeshWeb Design BangladeshMymensingh